Gitlab Elimina Repositorio Suyu Para Evitar Demanda

বিদায় Suyu: Yuzu-ভিত্তিক সুইচ এমুলেটর সরানো হয়েছে


আজ এমুলেটরদের সোপ অপেরায় একটি নতুন অধ্যায় যোগ করেছে। যদি আপনি না শুনে থাকেন, কয়েক সপ্তাহ আগে নিন্টেন্ডো Yuzu এর উন্নয়ন দলের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে। Yuzu (সুইচ), Citra (3DS), DraStic (NDS) এবং অন্যান্য অনেক এমুলেটর একটি বড় মন্দ এড়াতে তাদের প্রকল্প বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

যাইহোক, ইউজু-এর পতনের পর থেকে, কনসোল এমুলেশন অবৈধ হয়নি, এবং অন্যান্য প্রকল্পের জন্ম হয়েছে যা একই উত্স কোড থেকে শুরু হয়। তাদের মধ্যে একজন ছিলেন সুয়ু, কিন্তু এটি এমন একটি প্রকল্প যা ইতিমধ্যেই মৃত এবং এমনকি ছাই থেকে জন্ম নেওয়ার সময় ছিল, কেন? কারণ যদিও স্যু ইতিমধ্যেই ওপার থেকে ফিরে এসেছিল, গিটল্যাবের দ্বারা প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়ার সময় তিনি “বিদায়” বলেছিলেন।

গিটল্যাব কপিরাইট লঙ্ঘনের জন্য সংগ্রহস্থল সরিয়ে ফেলবে যদিও তারা বাহ্যিক চাপের কারণে এটি করেছে

সুইচ এমুলেটর গিটল্যাব বন্ধ করা হবে

কোনো ঘোষণা ছাড়াই এবং নিন্টেন্ডোকে একটি নতুন মামলা দায়ের করার প্রয়োজন ছাড়াই, গিটল্যাব ঘোষণা করেছে যে এটি ডেভেলপারদের অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় করার পাশাপাশি প্ল্যাটফর্ম থেকে সুয়ু প্রকল্পকে সরিয়ে দিচ্ছে। ইউজু-ভিত্তিক নিন্টেন্ডো সুইচ সাম্রাজ্যটি প্রায় দুই সপ্তাহ ধরে রয়েছে, তাই এটির কোনও আপডেট করার সময় নেই।

গিটল্যাবের মতে, তারা একটি ইমেল পেয়েছে যাতে তারা DMCA (মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল বয়স কপিরাইট আইন) লঙ্ঘনের জন্য প্রকল্পটি সরিয়ে নিতে বলে। এর আলোকে, ডিসিএমএ নীতিগুলি লঙ্ঘন করা হয়েছে (বা লঙ্ঘন করা হয়নি) তা নিশ্চিত করতে গিটল্যাব তার পর্যালোচনা প্রোটোকল বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। মামলাটি ইতিবাচক ফিরে আসায় তারা প্রকল্পটিকে হত্যা করতে এগিয়ে যায়। যাহোক, এই সিদ্ধান্তের একটি খুব কণ্টকাকীর্ণ প্রেক্ষাপট আছেতাই আমরা নীচে তালিকাভুক্ত করি-

প্রথমত, কারণ গিটল্যাব বলে না কে প্রমাণীকরণের অনুরোধ করেছে (যদিও এটি নিন্টেন্ডো বলে মনে করা হয়)। উপরন্তু, গিটল্যাব একটি ইমেল পেয়েছে যে লঙ্ঘনটি সুয়ু প্রকল্পের একটি কাঁটা থেকে উদ্ভূত হয়েছে যা একটি DMCA নোটিশ পেয়েছে। এটি শুধুমাত্র একটি সমস্যা যদি Yuzu কোড অধিকার কারো (Nintendo) হয়। এটি একটি ওপেন সোর্স প্রকল্প ছিল।.

দ্বিতীয়ত, গিটল্যাব নিজেই যে ইমেলটি পেয়েছে তা অন্তত হুমকিস্বরূপ। সু ও দায়ীদেরও চিহ্নিত করা হয় গিটল্যাব পরামর্শ দেয় যে এটি জলদস্যুতার সাথে সহযোগিতা করে. পরেরটি মাথা বা লেজ উভয়ই কাজ করে না।

তৃতীয়ত, কারণ ইমেলটি DMCA 1201-এর লঙ্ঘন গঠন করে, যার মধ্যে সুরক্ষিত উপাদানের অবৈধ পাচারের বিরুদ্ধে সুরক্ষা অন্তর্ভুক্ত রয়েছে। যাহোক, DMCA 512 সক্ষম।, যা বাতিল করার অনুরোধ কভার করে। এছাড়াও, Suyu ডেভেলপাররা ইতিমধ্যেই বলেছেন যে তারা Yuzu-এর মতো একই ধরনের ছত্রভঙ্গ ব্যবস্থা ব্যবহার করছেন না এবং গেম বা এই জাতীয় কিছু বিতরণ করছেন না।

অবশেষে, যখন গিটল্যাব মামলাটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়, তখন বিকাশকারীদের তাদের অ্যাকাউন্ট প্রভাবিত না করে প্রকল্পটি মুছে ফেলার সুযোগ দেওয়া হয় না। হ্যাঁ, আপনি তাদের এটি অপসারণ করার জন্য 24 ঘন্টা সময় দিয়েছেন, কিন্তু তারপরে তারা সবকিছু ব্লক করে দিয়েছে এবং এটিই ছিল।

গিটল্যাব কেবল নিজের যত্ন নিচ্ছে, কিন্তু সু একটি নতুন বাড়ি খুঁজে পেয়েছে

Suuyu এমুলেটর প্রকল্পের জন্য একটি নতুন সংগ্রহস্থল আছে।

পুরো অতীতকে মাথায় রেখে, দ্য ভার্জ টিম এই সমস্ত সিদ্ধান্তের বৈধতা নির্ধারণের জন্য দুজন আইন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করেছে। সবাই একমত যে DMCA 1201 এবং DMCA 512 এক নয়, তাই সিদ্ধান্তগুলি ভুল।

যাইহোক, আপনি এও সম্মত হবেন যে এটি আসলে কোন ব্যাপার নয় কারণ গিটল্যাবের মতো একটি প্ল্যাটফর্মকে আপনি যা চান না তার সাথে মোকাবিলা করতে হবে না। এমন কিছুকে রক্ষা করার জন্য একটি অবৈধ DMCA পরিমাপকে প্রত্যাখ্যান করে সময় এবং অর্থ অপচয় করা ভাল ধারণা বলে মনে হচ্ছে না যা রক্ষা করার ব্যাপারে তাদের কোন আগ্রহ নেই। এছাড়াও, এটি করা অর্থহীন হবে যখন আপনি জানেন যে নিন্টেন্ডো একটি নতুন মামলা দায়ের করা থেকে পিছপা হবে না। অন্য কথায়, জিএটিল্যাব পিছনে তাকানোর সিদ্ধান্ত নিয়েছে.

এখন এই সব স্যুট কিভাবে মানায়? গিটল্যাব স্তরে, অ্যাকাউন্টটি মুছে ফেলা হয় এবং বিকাশকারীরা অন্য প্রকল্পগুলি আপলোড করতে সক্ষম হবে না। যাইহোক, সুয়ুর মাথা কোথায় এসেছে তা বলেননি, তবে বলেছিলেন যে তিনি শীঘ্রই কোডটির একটি অনুলিপি হোস্ট করবেন। ইতিমধ্যে, দলের অন্য সদস্য git.suyu.dev-এ সংগ্রহস্থলটি লক করে দিয়েছে।

হ্যাঁ, সুয়ু এখনও বেঁচে আছে। এবং আপনি যদি এটি অ্যান্ড্রয়েডে চেষ্টা করতে চান তবে আমরা এখানে অ্যান্ড্রয়েডের জন্য প্রথম APK প্যাকেজের ডাউনলোড লিঙ্কটি ছেড়ে দিই:

Scroll to Top