আপনার মোবাইল ফোন দিয়ে সূর্যগ্রহণের ছবি তোলার জন্য Nasa থেকে 4 টি টিপস

আপনার মোবাইল ফোন দিয়ে সূর্যগ্রহণের ছবি তোলার জন্য NASA থেকে 4 টি টিপস


একটি সূর্যগ্রহণ নিঃসন্দেহে প্রকৃতি আমাদের দিতে পারে এমন সেরা চশমাগুলির মধ্যে একটি। এবং যেহেতু সেগুলি এমন অস্বাভাবিক ঘটনা, তাই সবাই স্মৃতির জন্য ফটো তুলতে চায় এটাই স্বাভাবিক।

এবং না, সূর্যগ্রহণের ছবি তোলার জন্য আপনার পেশাদার এসএলআর ক্যামেরার প্রয়োজন নেই। আসলে, ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) বলছে আপনার সেল ফোন দিয়েই সূর্যগ্রহণের ছবি তোলা সম্ভব। এটা ঠিক, NASA সূর্যগ্রহণের ছবি তোলার জন্য টিপসগুলির একটি সিরিজ প্রকাশ করেছে এবং আমরা নীচে সেগুলি কী তা আপনাকে বলব৷

আপনার মোবাইল ফোন দিয়ে সূর্যগ্রহণের ছবি তোলার জন্য NASA থেকে 4 টি টিপস

চন্দ্রগ্রহণের ছবি তোলার চেয়ে সূর্যগ্রহণের ছবি তোলা সহজ। এখন, সূর্যগ্রহণের ভালো ছবি পেতে আগে থেকেই প্রস্তুতি নেওয়াও জরুরি। নীচে সূর্যগ্রহণের ছবি তোলার জন্য নাসার 4 টি টিপস রয়েছে।

টিপ #1: আপনার চোখ এবং আপনার ফোনের ক্যামেরা রক্ষা করুন

মোবাইল ক্যামেরার জন্য সোলার ফিল্টার লেন্স

শুরুতে, আপনার জানা উচিত যে সূর্যের দিকে সরাসরি তাকানো আপনার চোখ এবং আপনার ফোনের ক্যামেরার জন্য বিপজ্জনক। সুতরাং, আপনি যদি সূর্যগ্রহণের ছবি তোলার পরিকল্পনা করেন তবে এটিই আপনার প্রথম কাজ আপনার ফোন ক্যামেরার জন্য কিছু গ্রহন চশমা এবং একটি গ্রহন ফিল্টার কিনুন আপনার চাক্ষুষ এবং মোবাইল স্বাস্থ্যের অপরিবর্তনীয় ক্ষতি প্রতিরোধ করতে।

এখন, এটি গুরুত্বপূর্ণ যে আপনি ক্যামেরা ফিল্টার জানেন (এটি চারপাশে)। ১৫ ইউরো (Amazon) সূর্যের বাইরের প্রান্তের একটি ছবি পেতে, চাঁদকে সেল ফোন থেকে সরিয়ে ফেলতে হবে যখন এটি সূর্যকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করে।

টিপ #2: একটি টেলিফটো সেন্সর সহ ফটোগ্রাফি… আপনার ফোন কি সেরা নয়? চিন্তা করবেন না, যেকোনো ক্যামেরা কাজ করবে

লো-এন্ড মোবাইল দিয়ে নাসার গ্রহনের ছবি

হাই-এন্ড ফোনের সাথে গ্রহনের ছবি তোলার জন্য ফোনের লেন্স ব্যবহার করা ভালো। এটি সেই সেন্সর যা ছবির গুণমান না হারিয়ে ছবি তোলার সময় অপটিক্যাল জুম করার অনুমতি দেয়। আপনার মোবাইল ফোনে ক্যামেরা অ্যাপ ইন্টারফেসে প্রদর্শিত 2x, 3x বা 5x বিকল্পগুলি নির্বাচন করে এটি সক্রিয় করা হয়।

এখন, যদি আপনার ফোনে টেলিফটো ক্যামেরা না থাকে, চিন্তা করবেন না, আপনি এখনও দুর্দান্ত গ্রহন ফটো পেতে পারেন। এবং এই ক্ষেত্রে, NASA এই অঞ্চলে ফোকাস করার এবং ল্যান্ডস্কেপের ছবি তোলার পরামর্শ দেয় এবং গ্রহনের সাথে এটি কীভাবে পরিবর্তিত হয়। অর্থাৎ শুধু গ্রহনকে কেন্দ্র করে নয়, চারপাশে তাকাও।

টিপ #3: সম্ভব হলে একটি ট্রাইপড এবং রিমোট শাটার ব্যবহার করুন

মোবাইল ফোনের জন্য ট্রাইপড এবং রিমোট শাটার

একটি সূর্যগ্রহণের একটি ভাল ফটোগ্রাফের জন্য অনেক স্থায়িত্ব প্রয়োজন। অতএব, আপনি যা করতে পারেন তা হল একটি ট্রিপড ব্যবহার করা যাতে নড়াচড়া ছাড়াই স্থিতিশীল ফটো পাওয়া যায়। এছাড়াও, ছবি তোলার জন্য স্ক্রীন টিপে মোবাইল চলাচল রোধ করতে রিমোট শাটার ব্যবহার করা খুবই উপযোগী।

টিপ #4: আপনার ক্যামেরা সেটিংসের সাথে অনুশীলন করুন এবং উপযুক্ত প্যারামিটার ব্যবহার করুন

কিভাবে আপনার মোবাইল ফোন দিয়ে চন্দ্রগ্রহণের ছবি তুলবেন

অবশেষে, NASA থেকে একটি চূড়ান্ত উপদেশ হল আপনার মোবাইল ফোনে ক্যামেরা অ্যাপের সেটিংসে অভ্যস্ত হওয়া। বেশিরভাগ ফোন আজকাল অবস্থানের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয় ক্যামেরা সমন্বয় করে। আপনার মোবাইল যদি এমন হয় আমরা সুপারিশ করি যে আপনি AI ফাংশন, নাইট মোড, ফ্ল্যাশ এবং অটোফোকাস (AF) অক্ষম করুন।.

একইভাবে, কিছু ফোনে ক্যামেরা অ্যাপ আপনাকে ISO, অ্যাপারচার এবং অন্যান্য পরামিতিতে ম্যানুয়াল সমন্বয় করতে দেয়। আপনার ফোনে এই বিকল্পটি না থাকলে, আপনি একটি পেশাদার ক্যামেরা অ্যাপ ইনস্টল করার চেষ্টা করতে পারেন… কী কনফিগার করবেন? তাই নিম্নলিখিত:

200 – 400 এর মধ্যে ISO সেট করুন। অ্যাপারচার f/2.4 (বা সম্ভব হলে উচ্চতর) সেট করুন। 1/1000 এবং 1/4 সেকেন্ডের মধ্যে একটি শাটার গতি ব্যবহার করুন।

উৎস | পাত্র

Scroll to Top