Como Abrir Y Editar Word Excel Ppt En Tu Movil

কিভাবে আপনার মোবাইলে Word / Excel / PPT খুলবেন এবং সম্পাদনা করবেন?


আপনি যদি আজীবন উইন্ডোজ ব্যবহারকারী হন এবং অ্যান্ড্রয়েডে ডকুমেন্ট খুলতে বা সম্পাদনা করতে চান, তাহলে প্রথমেই যেটা মাথায় আসে তা হল অ্যান্ড্রয়েডের জন্য অফিস ডাউনলোড করা। যদিও এই অফিস স্যুটটি মোবাইল ডিভাইসের জন্য বিদ্যমান (এর নাম “Microsoft 365”), দুর্ভাগ্যবশত এটির জন্য অর্থপ্রদান করা হয়: এটি ব্যবহার করার জন্য আপনাকে একটি সাবস্ক্রিপশন দিতে হবে৷

ভাল খবর হল যে অ্যান্ড্রয়েডে অফিসের অনেকগুলি বিকল্প রয়েছে এবং তাদের মধ্যে কয়েকটি বিনামূল্যে, যেমন WPS অফিস। এই অ্যাপ্লিকেশনটি আপনাকে আপনার মোবাইলে ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট ফাইলগুলি সম্পূর্ণ বিনামূল্যে এবং সহজে খুলতে বা সম্পাদনা করতে দেয়। এটি কীভাবে ব্যবহার করবেন তা আমরা নীচে ব্যাখ্যা করব।

WPS অফিস কি এবং কেন আপনার মোবাইলে এটি প্রয়োজন?

মোবাইল এবং ট্যাবলেটে Wps অফিস
আপনি মোবাইল এবং ট্যাবলেটে (Android বা iOS) WPS অফিস ইনস্টল করতে পারেন।

WPS অফিস মাইক্রোসফট অফিসের অনুরূপ একটি অফিস স্যুট। এটি একটি অল-ইন-ওয়ান টুলসেট যা আপনাকে PDF থেকে স্প্রেডশীট এবং উপস্থাপনা পর্যন্ত সব ধরনের নথি খুলতে এবং সম্পাদনা করতে দেয়৷ মাইক্রোসফ্ট স্যুটের বিপরীতে, WPS অফিস আপনাকে এর সমস্ত মৌলিক বৈশিষ্ট্য বিনামূল্যে দেয়। আপনার নথি সম্পাদনা করার জন্য আপনাকে সাবস্ক্রিপশন দিতে হবে না!

এছাড়াও, এটি সমস্ত অফিস ফাইল ফর্ম্যাটের সাথে 100% সামঞ্জস্যপূর্ণ, তাই আপনি কোনও সমস্যা ছাড়াই পিসিতে তৈরি নথিগুলি খুলতে পারেন। এটি স্প্যানিশ ভাষায়ও উপলব্ধ, উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের মতো একাধিক প্ল্যাটফর্ম সমর্থন করে এবং এমনকি ক্লাউডে ফাইল সিঙ্ক্রোনাইজেশনও অফার করে।

যাইহোক, আপনি অ্যান্ড্রয়েড এবং আইওএসে (আইপ্যাড সহ) বিনামূল্যে WPS অফিস ডাউনলোড করতে পারেন।

যেকোন নথি খুলতে বা সম্পাদনা করতে আপনার ফোনে কীভাবে WPS অফিস ব্যবহার করবেন

কিভাবে ডব্লিউপিএস অফিসে ডকুমেন্ট এডিট করবেন
আপনার মোবাইলে ডকুমেন্ট খোলা প্লে স্টোর থেকে WPS অফিস ডাউনলোড করার মতোই সহজ।

আপনি যদি WPS অফিসের সাহায্যে আপনার মোবাইল ফোনে (বা অন্যান্য অনুরূপ প্রোগ্রাম) পাওয়ারপয়েন্ট কীভাবে ব্যবহার করবেন তা জানতে চান, কেবল এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

প্লে স্টোর বা অ্যাপ স্টোর খুলুন এবং “WPS অফিস” অনুসন্ধান করুন WPS অফিস অ্যাপটি নির্বাচন করুন এবং এটি ইনস্টল করার পরে ইনস্টল ক্লিক করুন৷আপনি যদি একটি খুলতে চান, এটিতে ক্লিক করুন এবং WPS অফিসে একটি নথি, উপস্থাপনা বা স্প্রেডশীট সম্পাদনা করতে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনাকে কেবল এটিতে সম্পাদনা বোতাম টিপুন এবং সংরক্ষণ বিকল্পে আলতো চাপুন৷

ফাইল সম্পাদনা করুন এবং Wps অফিসে টেমপ্লেট ব্যবহার করুন
আপনি আপনার বিদ্যমান ফাইল বা অ্যাপ দ্বারা প্রদত্ত টেমপ্লেট সম্পাদনা করতে পারেন।

আপনি যদি একটি নতুন নথি তৈরি করতে চান, WPS অফিস বিভিন্ন টেমপ্লেট প্রদান করে। টেমপ্লেটগুলি “ডিসকভার” বিভাগে পাওয়া যায় এবং সব ধরনের আছে: সিভি রিপোর্ট, আর্থিক প্রতিবেদন, রেসিপি, চিঠিপত্র, মেডিকেল রিপোর্ট ইত্যাদির জন্য।

একটি টেমপ্লেট ব্যবহার করতে, আপনাকে কেবল এটি নির্বাচন করতে হবে এবং এই টেমপ্লেটটি ব্যবহার করুন বা এখন ব্যবহার করুন বোতাম টিপুন। মনে রাখবেন যে সামান্য বজ্রপাত সহ একটি নীল আইকন সহ টেমপ্লেটগুলির জন্য অর্থ প্রদান করা হয়, তাই আপনি যদি WPS অফিসে সাইন আপ করতে না চান তবে সেই আইকনগুলির সাথে এড়িয়ে চলুন৷

Wps অফিস টেমপ্লেট
WPS অফিস দ্বারা প্রদত্ত কিছু টেমপ্লেট

WPS অফিসে এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে ডকুমেন্ট কনভার্ট করার পদ্ধতি

WPS অফিসের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল আপনার মোবাইল থেকে ফরম্যাট রূপান্তর করা। উদাহরণস্বরূপ, আপনি যদি docx কে pdf তে রূপান্তর করতে চান তবে আপনি এটি এভাবে করতে পারেন।

WPS অফিস খুলুন এবং ডিসকভার বিভাগে যান এবং ডকুমেন্ট কনভার্টার বিকল্পে ক্লিক করুন। আমার উদাহরণে, এটি PDF এ রূপান্তর হবে।ফাইল চয়ন করুন আলতো চাপুন (যদিও এটি আপনাকে একটি নথিতে রূপান্তর করতে একটি চিত্র নির্বাচন করতে দেয়), অবশেষে পিডিএফ রপ্তানি করুন আলতো চাপুন, এবং এটিই।

কিভাবে Wps অফিসে ডকুমেন্ট কনভার্ট করবেন
আপনি সহজেই মাত্র তিনটি ধাপে ফাইল ফরম্যাট পরিবর্তন করতে পারেন

অবশ্যই, মনে রাখবেন যে WPS অফিস শুধুমাত্র পিডিএফ রূপান্তর সম্পর্কে নয়; এছাড়াও আপনি নথি, চিত্র, ppt, এক্সেল (xls) অন্যান্য বিন্যাসে রূপান্তর করতে পারেন। টুলের সম্পূর্ণ ক্ষমতা জানতে অ্যাপটি নিজে ব্যবহার করে দেখুন।

কিভাবে পিসিতে WPS অফিস ব্যবহার করবেন

পিসির জন্য Wps অফিস ডাউনলোড করুন
এর পিসি সংস্করণ বিনামূল্যে ডাউনলোড করা যায় এবং উইন্ডোজ (যেকোনো সর্বশেষ সংস্করণ), ম্যাক এবং লিনাক্সের সাথে সামঞ্জস্যপূর্ণ।

অ্যান্ড্রয়েডের জন্য একটি ওয়ার্ড অ্যাপ থাকা দুর্দান্ত, তবে আমরা সবাই জানি যে নথিতে কাজ করার জন্য কম্পিউটারের চেয়ে সুবিধাজনক আর কিছুই নয়। সুতরাং, WPS অফিস পিসির জন্যও উপলব্ধ এবং আপনি এটি ব্যবহার করতে পারেন।

এই লিঙ্ক থেকে আপনার কম্পিউটারের জন্য বিনামূল্যে WPS অফিস ডাউনলোড করুন আপনার কম্পিউটার ব্যবহার করা অপারেটিং সিস্টেমের (উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স) ডাউনলোড বোতামে ক্লিক করুন।একবার ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলেশন ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং ইনস্টলেশনের পরে, আপনার পিসিতে WPS অফিস খুলুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে লগইন বোতাম টিপুন। আপনি যদি আপনার মোবাইল ফোনে একই জিনিস ব্যবহার করেন তবে আপনার সমস্ত নথি স্বয়ংক্রিয়ভাবে আপনার মোবাইল ফোন এবং আপনার পিসির মধ্যে সিঙ্ক হয়ে যাবে। এর পাশের তিনটি বিন্দু নির্বাচন করুন, “ফাইল হিসাবে ভাগ করুন”, “ক্লাউডে পাঠান” নির্বাচন করুন এবং WPS ক্লাউড > আপলোড ক্লিক করুন। এটি করার পরে, ডকুমেন্টটি আপনার পিসির WPS অফিস প্রোগ্রামের WPS ড্রাইভ ফোল্ডারে প্রদর্শিত হবে, যাতে আপনি এটি সম্পাদনা করতে পারেন। সমস্ত পরিবর্তন উভয় ডিভাইসের মধ্যে সিঙ্ক্রোনাইজ করা হয়।

ডব্লিউপিএস ড্রাইভ দিয়ে মোবাইল এবং পিসির মধ্যে নথি সিঙ্ক করুন
ফাইলগুলি WPS অফিস ক্লাউডে আপলোড করা হয়েছে এবং মোবাইলে সিঙ্ক করা হয়েছে৷

আপনি Google Drive, Dropbox, Gmail, OneDrive বা Evernote থেকে WPS অফিসে বিভিন্ন ডিভাইসের মধ্যে ফাইল সিঙ্ক করতে ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারেন। আপনাকে এই পরিষেবাগুলির নাম “ফাইল” বিভাগে (মোবাইলে) বা “অবস্থান” (পিসিতে) ইনস্টল করতে হবে এবং ফাইল এবং নথি সিঙ্ক করার পরে, আপনাকে তাদের প্রয়োজনীয় অনুমতি দিতে হবে। তাদের উপর ডাবল ক্লিক করুন এবং সেগুলি এই প্রোগ্রামে খুলবে যেমনটি নীচের স্ক্রিনশটে দেখানো হয়েছে, পিসিতে WPS অফিসে মাইক্রোসফ্ট স্যুটের মতো একটি ইন্টারফেস রয়েছে, তাই আমরা বলতে পারি যে এটি পিসির জন্য বিনামূল্যের অফিসের মতো।

পিসিতে Wps অফিস ইন্টারফেস
পিসিতে WPS অফিসের ইন্টারফেসটি খুব সুন্দর এবং উইন্ডোজের মতোই।

ফাইলে কাজ শেষ হলে, মেনুতে ক্লিক করুন এবং তারপর সংরক্ষণ করুন। এছাড়াও আপনি .doc, .docx, xlsx, .xls, .ppt, .pptx, .pdf, ইত্যাদির মতো অন্য ফর্ম্যাটে রূপান্তর করতে “এভাবে সংরক্ষণ করুন” নির্বাচন করতে পারেন৷

আমি WPS অফিস ব্যবহার করতে পছন্দ করি তা হল নথিতে উন্নত সম্পাদনা করার জন্য আমার কাছে অনেকগুলি সরঞ্জাম রয়েছে। আমি এটিকে মোবাইল অ্যাপের জন্য একটি দুর্দান্ত পরিপূরক বলে মনে করি, কারণ আমি আমার মোবাইলে একটি স্ক্রিপ্ট শুরু করি এবং যখন আমি বাড়িতে ফিরে যাই তখন কীবোর্ড এবং মাউস দিয়ে আরও সুবিধাজনকভাবে নথিতে কাজ করতে পারি৷

পিসির জন্য ফ্রি এক্সেল একটি ভাল বিকল্প, বিশেষ করে যারা একটি অফিস স্যুট চান যা তারা একই সময়ে তাদের মোবাইল ফোন এবং পিসির মধ্যে ব্যবহার করতে পারে।

আপনার মোবাইলে Word, Excel বা PPT খোলার অন্য উপায় আছে কি?

Andropen অফিস
AndrOpen অফিস

অবশ্যই আছে. Android এর জন্য Microsoft Office থেকে অনেকগুলি বিকল্প আপনাকে আপনার মোবাইল ফোনে সহজেই নথি খুলতে বা সম্পাদনা করতে দেয়৷ এখানে আমি সুপারিশ করা কিছু আছে:

গুগল ড্রাইভ: এই অ্যাপ্লিকেশনটি বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকে ইনস্টল করা আছে এবং এতে একটি সমন্বিত ডকুমেন্ট রিডার রয়েছে যা আপনাকে যেকোনো ফাইল খুলতে দেয়। অবশ্যই, এটি শুধুমাত্র PDF এবং Word, Excel এবং PowerPoint ফাইল দেখার জন্য ব্যবহার করা হয়। এছাড়াও, এটি সম্পাদনা করা দরকারী নয়।

গুগল ড্রাইভ
গুগল ড্রাইভ - স্টোরেজ

Microsoft 365: যদিও আপনি Android এ Word, Excel এবং PowerPoint আলাদাভাবে ইনস্টল করতে পারেন, তবে একটি অফিসিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে যা মাইক্রোসফ্ট অফিসের সমস্ত প্রোগ্রামকে একত্রিত করে এবং সেটি হল “Microsoft 365″। এটি বিভিন্ন ধরণের সম্পাদনা সরঞ্জাম সহ একটি খুব শক্তিশালী স্যুট, তবে আপনি এটির প্রধান ফাংশনগুলি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না।

Microsoft 365 (অফিস)
Microsoft 365 (অফিস)

পোলারিস অফিস: এটি আরেকটি দুর্দান্ত অফিস স্যুট যার একটি ডেস্কটপ এবং মোবাইল সংস্করণ রয়েছে। যাইহোক, সাম্প্রতিক মাসগুলিতে অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন যে অ্যাপটির বিনামূল্যের সংস্করণটি এমন বিজ্ঞাপনে প্লাবিত হয়েছে যা অভিজ্ঞতাকে প্রভাবিত করে। এছাড়াও, অ্যাপটির পারফরম্যান্স লো-এন্ড মোবাইল ফোনে তেমন ভালো বলে মনে হয় না।

পোলারিস অফিস - সম্পাদনা, দেখুন, পিডিএফ
পোলারিস অফিস - পিডিএফ এবং নথি

AndrOpen Office: OpenOffice-এর উপর ভিত্তি করে একটি 100% বিনামূল্যে এবং ওপেন সোর্স অফিস স্যুট। এটিতে একটি ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশীট, ডায়াগ্রাম বা 3D মডেল তৈরির জন্য প্রোগ্রাম এবং গাণিতিক সমীকরণ অন্তর্ভুক্ত রয়েছে। উপরন্তু, এটি Microsoft Office ফরম্যাটের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং ড্রপবক্স এবং Google ড্রাইভের সাথে সিঙ্ক্রোনাইজেশন সমর্থন করে। নিকৃষ্টতম? iPhone বা PC এর জন্য উপলব্ধ নয়।

Andropen অফিস

ডাব্লুপিএস অফিস ডাউনলোড করুন: বিনামূল্যে অফিস অ্যাপ থাকতে হবে

Wps অফিস পর্যালোচনা
গুগল প্লে স্টোরে WPS অফিস অ্যাপের রেটিং

WPS অফিস নিঃসন্দেহে বিনামূল্যে ব্যবহার করার সেরা বিকল্পগুলির মধ্যে একটি। বর্তমানে, এর মূল্য আছে 4, 7/5 অ্যাপ স্টোরে এবং 4, 6/5 গুগল প্লে স্টোরে 500 মিলিয়নের বেশি ডাউনলোড। বেশিরভাগ ব্যবহারকারী এই অল-ইন-ওয়ান অফিসের বহুমুখীতার উপর জোর দেয়, যা আপনাকে বিভিন্ন নথি সহজেই, দ্রুত এবং সীমাবদ্ধতা ছাড়াই সম্পাদনা করতে দেয়।

যাইহোক, তারা সম্প্রতি একটি “WPS AI” বৈশিষ্ট্য যুক্ত করেছে যা মূলত আপনাকে অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে দেয়। এটি একটি সহকারী হিসাবে কাজ করে যা PDF সারাংশ তৈরি করতে, আপনার জন্য পাঠ্য লিখতে, অনুবাদ করতে, ধারণা তৈরি করতে, ডেটা বিশ্লেষণ করতে, সূত্র তৈরি করতে, সূত্র ব্যাখ্যা করতে এবং আরও অনেক কিছু করতে পারে।

আপনি যদি অ্যান্ড্রয়েডের জন্য এই অফিসটি পেতে চান তবে এটি এখানে ডাউনলোড করুন:

Scroll to Top