মোবাইল ডেটাতে ই কী এবং কীভাবে এটি অপসারণ করা যায়

মোবাইল ডেটাতে ই কী এবং কীভাবে এটি অপসারণ করা যায়


আপনি যদি কখনও আপনার ডিভাইসের মোবাইল ডেটা যেমন কচ্ছপের মতো ধীরগতির হয়ে থাকে, তাহলে আপনি জানতে চাইতে পারেন এই ধরনের নেটওয়ার্কের অর্থ কী এবং কীভাবে এটি ঠিক করা যায়৷ এই কারণেই আমরা আপনার মোবাইলে স্বাভাবিক ব্রাউজিং গতিতে ফিরে আসার জন্য আপনি আবেদন করতে পারেন এমন কয়েকটি বিকল্পের সাথে একটি সহজ ব্যাখ্যা রেখেছি।

মোবাইল ডেটাতে E এর অর্থ কী?

আপনি যখন ইন্টারনেটে সংযোগ করতে আপনার মোবাইল ডেটা ব্যবহার করেন তখন E প্রদর্শিত হতে পারে৷ সাধারণত, এই ধরনের ইভেন্টের কারণে অনলাইন সংযোগের উপর নির্ভরশীল অ্যাপ্লিকেশন এবং পৃষ্ঠাগুলি ধীরে ধীরে লোড হয়, যার ফলে সমস্যা হয়। এবং সহজ ভাষায়, এটি EDG নেটওয়ার্ক প্রযুক্তির জন্য দাঁড়িয়েছে যার সীমিত ইন্টারনেট ব্রাউজিং গতি 3G এর নিচে এবং 2G এর চেয়ে সামান্য বেশি।

EDGE নেটওয়ার্ক (GSM Evolution Enhanced Data Rate-এর সংক্ষিপ্ত রূপ), এর একটি ভালো তাত্ত্বিক গতি মাত্র 384 Kbps। আরও খারাপ, এই গতি যে “তাত্ত্বিক” তা বোঝায় যে এই হার শুধুমাত্র অনুকূল পরিবেশে অর্জন করা হয়, যা বাস্তব জীবনে অসম্ভাব্য এবং তাই প্রতিশ্রুতির চেয়ে ধীর হতে থাকে।

আসুন এক মুহূর্তের জন্য উপরের নেটওয়ার্কগুলির সাথে এটি তুলনা করি: EDGE, যার গতি শুধুমাত্র 384 Kbps পর্যন্ত, 3G (গতির পরিসীমা 384 Kbps থেকে 2Mbps পর্যন্ত) এবং 4G (যা যায়) এর চেয়ে দ্রুত। 5 থেকে 100 এমবিপিএস) এবং 5জি (50 এমবিপিএস থেকে 1 জিবিপিএস গতির সাথে বাকিগুলিকে পরাজিত করুন)। এটি জেনে, মোবাইল ডেটাতে দেখা হলে পৃষ্ঠাগুলি খুব ধীরে ধীরে লোড হয়৷

কিভাবে মোবাইল ডাটা থেকে E অপসারণ করবেন?

সুতরাং, যদি আপনি মোবাইল ডেটাতে E প্রদর্শিত হতে দেখেন, তাহলে আপনি যে নেটওয়ার্কে আছেন তার সাথে কিছু সমস্যার কারণে, বিশেষ করে যদি সেই মুহূর্তে কভারেজ দুর্বল বা যানজট হয়। আপনি এই সমস্যা সম্মুখীন যখন আপনি কি করা উচিত? নীচে আমরা কিছু দরকারী টিপস রেখেছি।

একটি ভাল সংকেত সহ একটি ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ করুন: দ্রুততম সমাধান হল কাছাকাছি একটি স্থিতিশীল এবং উপলব্ধ ওয়াইফাই নেটওয়ার্ক খুঁজে পাওয়া এবং এটির সাথে সংযোগ করা৷ এটি শুধুমাত্র আপনার ব্রাউজিং গতিকে উন্নত করবে না, তবে এটি আপনাকে ডেটা সংরক্ষণ করতে সাহায্য করবে বিমান মোড চালু এবং বন্ধ করুন: অস্থায়ীভাবে ডেটা বন্ধ করার পরবর্তী সহজ উপায় হল বিমান মোড পরীক্ষা করা৷ বিমান মোড বন্ধ করে, মোবাইল ডেটার সাথে পুনঃসংযোগ করে এবং E-তে অন্য দ্রুত নেটওয়ার্কে স্যুইচ করে ম্যানুয়ালি অন্য নেটওয়ার্ক নির্বাচন করুন: বেশিরভাগ মোবাইল ফোনে নেটওয়ার্ক বিকল্পটি স্বয়ংক্রিয়ভাবে সেট করা থাকে। এর মানে হল যে এটি সবচেয়ে উপযুক্ত সংকেতের জন্য দেখায়, আপনি একটি নির্দিষ্ট নেটওয়ার্কে সিদ্ধান্ত নেওয়ার সিদ্ধান্ত নিয়ে এটি সামঞ্জস্য করতে পারেন। এটি করতে, যান সেটিংস > সিম এবং মোবাইল নেটওয়ার্ক সেটিংস > পছন্দের নেটওয়ার্ক প্রকার > অ-স্বয়ংক্রিয় বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন (যেমন 3G বা 2G) বর্তমান নেটওয়ার্ক সেটিংস রিসেট করা: আপনার মোবাইল ফোনে ডেটা রিফ্রেশ করার আরেকটি উপায় হল সাধারণত নেটওয়ার্ক সেটিংস রিসেট করা। এটি সমস্ত পরিবর্তন ফিরিয়ে দেয় এবং ডিফল্ট সেটিংস ব্যবহার করে। এটি করার জন্য আপনাকে যেতে হবে সেটিংস > সিস্টেম বা সাধারণ ব্যবস্থাপনা > ডিভাইস রিসেট > নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন.

আরেকটি বিকল্প হতে পারে এমন অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করা যা ইন্টারনেট সংযোগ উন্নত করে, যদিও এই ক্ষেত্রে একটি বাহ্যিক সাহায্য যার জন্য মেনু বা আপনার অভ্যন্তরীণ সেটিংস অ্যাক্সেসের প্রয়োজন নেই৷ যদি অন্য কিছু যোগ করার নেই, আমরা আশা করি এই টিউটোরিয়ালটি আপনাকে আপনার মোবাইল ডেটা দিয়ে আপনার ব্রাউজিং গতি উন্নত করতে সাহায্য করবে।

Scroll to Top