অ্যাডাপটিভ থার্মাল: গ্রীষ্মের তাপ মোকাবেলা করার জন্য একটি অ্যান্ড্রয়েড বৈশিষ্ট্য

অ্যাডাপটিভ থার্মাল: গ্রীষ্মের তাপ মোকাবেলা করার জন্য একটি অ্যান্ড্রয়েড বৈশিষ্ট্য


সাধারণত, সেল ফোনগুলি তাদের উপাদানগুলির তাপমাত্রা একটি নিরাপদ অপারেটিং সীমার মধ্যে রেখে সঠিকভাবে কাজ করে। যাইহোক, গ্রীষ্মকালে আপনার ফোন বাইরে ব্যবহার করার সময় আপনি একটি তাপ সতর্কীকরণ বিজ্ঞপ্তি পেয়ে থাকতে পারেন। এটি, বা এটি সবেমাত্র ক্র্যাশ হতে শুরু করেছে, ধীর এবং এমনকি আপনাকে কিছু অ্যাপ ব্যবহার করতে দেয়নি। এটি যুক্তিসঙ্গত যে এটি জ্বলন্ত তাপে ঘটে এবং এটি দেহের অখণ্ডতা রক্ষা করার জন্য করা হয়।

“ডিভাইস হেলথ সার্ভিসেস” এর মাধ্যমে অ্যান্ড্রয়েডের এই ধরনের কার্যকারিতা দীর্ঘদিন ধরে রয়েছে, এবং সত্য হল, তারা বেশ ভালোভাবে চলছে। যাইহোক, যখন তাপমাত্রা খুব বেশি হয়, তখন এমন সময় থাকে যখন ডিভাইসটি নিজেই সমাধান করতে পারে না এবং আপনার সাহায্যের প্রয়োজন হয়। Google এটি জানে, এবং সেই কারণেই, আপনার সহায়তায়, এটি গ্রীষ্মের তাপ মোকাবেলা করার জন্য Android-এ আসছে “অ্যাডাপ্টিভ থার্মাল” তৈরি করছে৷

এটি শীঘ্রই আপনাকে বলে দেবে যে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে ঠান্ডা করার জন্য আপনাকে কী পদক্ষেপ নিতে হবে

আপনার অ্যান্ড্রয়েড ফোন অতিরিক্ত গরম হওয়া রোধ করতে সহায়তা প্রয়োজন

যেমনটি আমরা আগেই বলেছি, অ্যান্ড্রয়েডের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা খুব বেশি গরম হয়ে গেলে তাপমাত্রা কমতে না পারে। উদাহরণস্বরূপ, Google Pixel কার্যক্ষমতা সীমিত করা, চার্জিং ধীর করা, ক্যামেরার ফ্ল্যাশ বন্ধ করা, ক্যামেরা বন্ধ করা এবং ওয়্যারলেস নেটওয়ার্কের ব্যবহার আংশিক বা সম্পূর্ণভাবে সীমিত করার মতো কাজ করতে পারে। কিন্তু যদি আপনার সেল ফোন শুধু এটা করতে না পারে? তখনই আপনাকে পা দিতে হবে এবং আত্মসমর্পণ করতে হবে। কিভাবে জানি না? অ্যাডাপ্টিভ থার্মাল দিয়ে আপনি সহজেই জানতে পারবেন।

অভিযোজিত তাপ কি? এটি একটি নতুন বৈশিষ্ট্য যা অ্যান্ড্রয়েড কর্তৃপক্ষের দল কোডে আবিষ্কার করেছে। ডিভাইস স্বাস্থ্য পরিষেবা 1.27 (en los Pixel). এটি এখনও সক্রিয় করা হয়নি, তবে এটি মূলত একটি তাপ ব্যবস্থাপনা সিস্টেম যা আপনার ডিভাইসের তাপমাত্রা কমাতে সাহায্য করার জন্য আপনাকে বিভিন্ন পদক্ষেপের সতর্কতা পাঠায়। অপারেশনের সাধারণত তিনটি মোড আছে, নিম্নরূপ বিভক্ত।

তাপমাত্রা পূর্বরূপ: এই মোড যখন এটি 49 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়, তখন এটি সক্রিয় হয় এবং একটি ভাসমান অ্যালার্ম পাঠায় এতে বলা হয়েছে, “আপনার ফোনকে ঠাণ্ডা করতে হবে। আপনি ধীরগতির পারফরম্যান্স অনুভব করতে পারেন, সরাসরি সূর্যালোক এড়াতে চেষ্টা করুন বা ব্যাটারি-ড্রেনিং অ্যাপ বন্ধ করুন।” এছাড়াও, একটি “দেখুন যত্নের পদক্ষেপগুলি” লিঙ্ক রয়েছে, যা কমাতে আপনি নিতে পারেন এমন বিভিন্ন পদক্ষেপ দেখায়৷ ক্লিক করার সময় তাপমাত্রা।তাপ জরুরী: এটি কাজ করে যখন এটি 52 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় এবং আগেরটির মতো একই অ্যালার্ম উপস্থাপন করা হয়েছে, তবে এখন আরও গুরুতর ব্যবস্থা সহ (বর্তমানে অজানা তাপমাত্রা) – এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিযোজিত তাপ এবং এটি কাজ করে যখন এটি 55 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় অভ্যন্তরীণ অঙ্গের উপর। এই ক্ষেত্রে, একটি নতুন ভাসমান বিজ্ঞাপন চালু করা হয়েছে, সতর্ক করে দেওয়া হয়েছে যে ক্ষতি রোধ করতে 30 সেকেন্ডের মধ্যে ডিভাইসটি বন্ধ হয়ে যাবে। আপনার যা প্রয়োজন তা মিস করা থেকে বাঁচানোর জন্য এটি যথেষ্ট সময়।

মোবাইলকে তাপ থেকে রক্ষা করতে অ্যান্ড্রয়েড অ্যাডাপ্টার থার্মাল

অ্যাডাপটিভ থার্মাল প্রথম মোড সক্রিয় হওয়ার পর প্রতি 5 মিনিটে তাপমাত্রা নিরীক্ষণ করে, এইভাবে গ্যারান্টি দেয় যে আপনার ফোন অতিরিক্ত গরম হয়ে ক্ষতিগ্রস্ত হবে না। এবং আপনি যদি ভাবছেন, সে আপনাকে কী পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেয়? এখানে আমরা এখনও অবধি পরিচিত:

সরাসরি সূর্যালোক এড়িয়ে চলুন আপনার মোবাইল ফোনটি বাইরে রাখুন যেখানে ড্রাফ্ট আছে।ভারী ব্যাটারি (ভিডিও, গেম এবং ক্যামেরা) মোবাইল সংযোগ (বিশেষত 5G) ব্যবহার করে এমন অ্যাপ বন্ধ করুন।

এখন, অ্যাডাপ্টিভ থার্মাল আপনাকে সেগুলি ছাড়া চালিয়ে যেতে দেয়, যদিও আমরা জরুরি শাটডাউন এড়াতে এটি করার পরামর্শ দিই না। এছাড়াও, এটি অন্তত আপাতত Google Pixel-এর জন্য একচেটিয়া বৈশিষ্ট্য। কবে মুক্তি পাবে? আমরা জানি না, তবে এটি Google Pixel 9 এর সাথে একটি মাসিক আপডেট বা Android 15 এর মাধ্যমে আসতে পারে।

Scroll to Top